গ্রাফিক্স ডিজাইন শেখার সঠিক গাইড লাইন…

0
1367

যারা গাফিক্স ডিজাইন শিখতে চাচ্ছেন। কিন্তু কোথায় শিখবেন, বুঝে পাচ্ছেন না, তাদের জন্য আমাদের আজকের পর্ব।
গাফিক্স ডিজাইন কোথায় শিখবেন এবং কোথায় কাজ করবেন?
শেখা যায় মোটামুটি ২ ভাবেই
১। অনলাইন
২। অফলাইন

প্রথমে আসি অফলাইন এর কথাতে-
এখন ঢাকা শহর সহ দেশের আনাচে-কানাচে আনেক IT TRAINING CENTRE তৈরি হয়েছে। সেখান থেকে ট্রেনিং নিতে পারেন। অনেকে আবার personally graphics সহ freelancing শিখিয়ে থাকেন। এ সকল ক্ষেত্রে আপনি ৩,০০০ টাকা থেকে ৩০,০০০ টাকায় শিখতে পারেন।

এখন একটু অন্য প্রসঙ্গে আসি-
ধরুন আপনি masters অথবা graduation ডিগ্রীধারী। হিসেব করে দেখুন, জীবনের কতখানি সময় ব্যয় করেছেন, টাকা-পয়সার হিসেব করুন। পরিশ্রম তো আছেই।এর পর অধিকাংশ ক্ষেত্রেই দিনের পর দিন আনেক তদবির করে, জুতোর সুকতলা ক্ষয় করে একটা চাকুরী পেলেন। শুরু হবে কত দিয়ে? হয়তো ৮০০০/-১০,০০০ টাকায়।
সেই আপনি, ৩০০০/ টাকায় freelancing course করতে চাইবেন আর মাসে মাসে লাখ লাখ টাকা আয় করার সপ্ন দেখবেন। ট্রেনিং পেয়েও যাবেন । কারন ব্যাঙের ছাতার মতো TRAINING CENTRE গজিয়েছে সবখানে। এরপর মানসন্মত ট্রেনিং না পেয়ে, কাজ করতে না পেরে, freelancing এর শাপ-শাপান্ত করতে থাকলেন ।
তাই বলছি। যাচাই-বাছাই করে course এ ভর্তি হয়ে যান। বাজেট একটু বেশি রাখুন। মনে রাখবেন, ট্রেনিং টা আপনার কেবল শুরু, পথ দেখাবে। বাকিটা আপনার ধৈর্য, পরিশ্রম, আর ইচ্ছাশক্তি।
এখন আসি অনলাইন প্রসঙ্গে-
আমি মনে করি,এখনকার সময়ে সব থেকে বড় learning opportunity আছে google.com এ। Graphic Design Tutorial লিখে জাস্ট সার্চ দিয়ে দেখুন। কত শত শত Tutorial আপনার জন্য আপেক্ষা করছে। বেছে নেবার দায়িত্ব আপনার।
এছাড়া অনেক অনেক international মানের institute আছে, যারা অনলাইন এর মাধ্যমে ট্রেনিং দিচ্ছে সাথে সারটিফিকেট ও। যেটা marketplace গুলোতে কাজের জন্য খুব দরকার। আজকে এরকম কিছু সাইটের url-link নিচে দেওয়া হল। আশা করি আপনাদের উপকারে আসবে।
Online Graphic Design Courses for Beginners

https://www.edx.org/
https://www.lynda.com/
http://www.infiniteskills.com/graphic-design-training/
http://www.skilledup.com/courses/indesign-cc-essentials.118605/
Illustrator CC: Beyond the Basics
http://www.ed2go.com/ http://tutsplus.com/ http://www.digitaltutors.com/tutorial/721-CG101-Graphic-Design/ https://www.udacity.com/ https://www.creativelive.com/design

তবে, প্রথমে কোন TRAINING CENTRE এর হেল্প নিলে complete guideline পেতে সুবিধা। অনেক প্রতিষ্ঠান আছে, যারা সত্যি আন্তরিক ভাবে শেখায়। এছাড়া সরকারি ভাবে বেশ কিছু scholarship ছাড়া হয়, বিভিন্ন প্রতিষ্ঠান এর মধ্যমে।ভর্তি প্রক্রিয়া তুলনামুলুক সাহজ। খোঁজ-খবর রেখে চেষ্টা করে দেখতে পারেন।
আর যাদের ধৈর্য একটু বেশি, তারা উপরোক্ত সাইট গুলো থেকে শেখা শুরু করেন।
সহজ সুন্দর ও সফল হোক আপনাদের freelancing এ পথচলা।

লেখক: সিরাজুম মুনিরা/ উদ্যোক্তার খোঁজে ডটকম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here