জেনে নিন আম খাওয়ার উপকারিতা

0
105

আম বেশ মজার একটি ফল। এখন বাজারে প্রচুর পরিমাণে এটা পাওয়া যাচ্ছে। অনেকে আছেন যারা আম খুব পছন্দ করলেও এর উপকারী দিকগুলো জানেন না। দেখে নিন আম খেলে যেসব উপকার পাবেন-

•  আমের মধ্যে আছে অ্যান্টিঅক্সিডেন্ট যা কোলনসহ প্রোস্টেট ক্যানসার প্রতিরোধে সাহায্য করে। স্তন ক্যানসার ও লিউকোমিয়ার ক্ষেত্রেও আমের উপকার লক্ষণীয়। এতে প্রচুর পরিমাণে এনজাইমও থাকে।

•  ত্বকের যত্নেও অনেক উপকারী এই ফলটি। ভেতর ও বাইরে থেকে ত্বককে সুন্দর রাখতে সাহায্য করে আম। ত্বকের লোমের গোড়া পরিষ্কার রাখতে সাহায্য করে এটি।

•  আম চোখের জন্যও উপকারী। মানুষের শরীরে প্রয়োজনীয় ভিটামিন ‘এ’-এর চাহিদার প্রায় পঁচিশ শতাংশের যোগান দিতে পারে আম। ভিটামিন এ চোখের জন্য খুবই উপকারী। দৃষ্টিশক্তি বৃদ্ধি এবং রাতকানা রোগ থেকে রক্ষা করে ফলটি।

•  আমে পাওয়া যায় টারটারিক অ্যাসিড, ম্যালিক অ্যাসিড ও সাইট্রিক অ্যাসিড যা শরীরে অ্যালকালাই বা ক্ষার ধরে রাখতে সহায়তা করে।  আমে আছে এনজাইম যা শরীরের প্রোটিন অণুগুলো ভেঙে ফেলতে সাহায্য করে এবং হজমশক্তি বৃদ্ধিতে সহায়তা করে। এছাড়াও আমে আছে প্রায় ২৫ রকমের বিভিন্ন কেরাটিনয়েডস যা আপনার ইমিউন সিস্টেমকে রাখবে সুস্থ ও সবল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here