শীতের কিছু রেসিপি

0
507

রন্ধনবিশেষজ্ঞ কেকা ফেরদৌসী। দেশ এবং দেশের বাইরে খাদ্য রসিকদের কাছে তিনি অতি পরিচিত। সব
সময়ই পাঠকদের জন্য তুলে ধরেন রান্নার নতুন নতুন আইটেম। এবার শীতেও তার ব্যতিক্রম
হয়নি। প্রবাসীদের জন্য তিনি দিয়েছেন মজাদার কিছু রেসিপি। গ্রন্থনা : দিলরুবা খান

সেমাইয়ে জড়ানো চিংড়ি

উপকরণ : প্রাণের লাচ্ছা সেমাই সেদ্ধ করা ২৫০ গ্রাম, চিংড়ি মাছ কাঠিতে গাঁথা ৫০০ গ্রাম, লবণ ১ চা-চামচ, পাপরিকা ১ চা-চামচ, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ, তেল ৩ টেবিল চামচ।
প্রণালি : প্রথমে সেমাই সেদ্ধ করে একটি বাটিতে রাখতে হবে। একটি বাটিতে কাঠিতে গাঁথা চিংড়ি মাছ, লবণ, পাপরিকা, কর্নফ্লাওয়ার, গোলমরিচ গুঁড়া দিয়ে ভালো করে মাখিয়ে সেদ্ধ সেমাই দিয়ে চিংয়ি মাছ জড়িয়ে নিন। চুলায় একটি তাওয়ায় তেল দিন, তেল গরম হলে সেমাইয়ে জড়ানো চিংড়ি মাছ দিয়ে এপিঠ-ওপিঠ ৭ মিনিট ভেজে একটি প্লেটে তুলে রাখুন। তৈরি হয়ে যাবে সেমাইয়ে জড়ানো চিংড়ি। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

পার্শিয়ান কাবাব

উপকরণ : হাড় ছাড়া বিফ পাতলা করে কাটা ৫০০ গ্রাম, পেঁয়াজ কিউব করে কাটা ২টি, টমেটো কিউব করে কাটা ১ কাপ, টক দই ১ কাপ, গরম মসলা ১ চা-চামচ, শুকনা মরিচ গুঁড়া ২ চা-চামচ, সুমাক (বেদানার গুঁড়া ) ৩ চা-চামচ, লবণ ১ চা-চামচ, তেল ২ টেবিল চামচ, বাটার।
প্রণালি : প্রথমে একটি বাটিতে পাতলা করে কাটা গরুর মাংস, পেঁয়াজ কিউব, টমেটো কিউব, টক দই, গরম মসলা গুঁড়া, শুকনা মরিচ গুঁড়া, সুমাক, লবণ, তেল দিয়ে ভালো করে মাখিয়ে নিন। এবার শিকের কাঠিতে মাখানো মাংস, পেঁয়াজ কিউব, টমেটো কিউব, গেঁথে নিন। চুলায় একটি গ্রিলের তাওয়া দিন, তাওয়াতে বাটার ব্রাশ করে শিকে গাঁথা মাংস দিয়ে এপিঠ-ওপিঠ ১০ মিনিট ভেজে তুলে নিন। তৈরি হয়ে যাবে পার্শিয়ান কাবাব। এবার একটি প্লেটে পোলাওয়ের উপরে পার্শিয়ান কাবাব দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

ক্ষীরের পুর ভরা প্যান কেক

উপকরণ : ময়দা ১ কাপ, ডিম ১টি, লবণ আধা চা-চামচ, দুধ ২ কাপ, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, চিনি ১ চা-চামচ, ক্রিম আধা কাপ, মধু ১ চা-চামচ, কাজু বাদাম, পেস্তাবাদাম কুঁচি ১ টেবিল চামচ।
প্রণালি : প্রথমে দো তৈরি করার জন্য একটি বাটিতে ময়দা, ডিম, সামান্য লবণ, দুধ দিয়ে ভালো করে হ্যান্ড বিটার দিয়ে বিট করে নিন। এবার ক্ষীর তৈরি করার জন্য চুলায় একটি হাঁড়ি দিন, হাঁড়িতে দুধ, কর্নফ্লাওয়ার, চিনি দিয়ে নাড়াচাড়া করে ঘন হলে নামিয়ে নিন। ঠা-া করে ক্রিম, মধু মিশিয়ে নিন। আরেকটি চুলায় একটি তাওয়া দিন, তাওয়াতে ব্রাশ দিয়ে একটু তেল ব্রাশ করে নিন। এবার তৈরি করা ডো একটি চামচ দিয়ে তাওয়াতে দিয়ে সুন্দর করে ভেজে তুলে নিন। ভাজা প্যান কেকের মধ্যে ক্ষীরের পুর ভরে দিয়ে হাত দিয়ে আটকে নিন। তৈরি হয়ে যাবে ক্ষীরের পুর ভরা প্যান কেক। সুন্দর করে ক্ষীরের পুর দিয়ে প্যান কেকের মধ্যে কাজু, কাঠবাদাম কুঁচি দিয়ে সাজিয়ে পরিবেশন।

Source:dainikdestiny.com

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here